Weight Loss Vs Fat Loss

0
2052

যদিও অনেকের ধারনা ওয়েট লস আর ফ্যাট লস একী জিনিস, কিন্ত আসলে এই দুয়ের মাঝে যোজন যোজন তফাত।যখন আপনি ডায়েটিং আর ওয়ার্ক আউট শুরু করবেন ,আপনার ফ্যাট কিন্ত অটোমেটিক্যালি লুজ হবেনা। কখনো কখনো আপনি শেষ করেন মাসল লস দিয়ে,যেটা আসলে আপনি এড়াতে চেয়েছন সবসময়; যখন আপনার ফ্যাট লস হওয়া শুরু হবে আপনাকে বুঝতে হবে ওজন কমানো আর ফ্যাট বার্ন করা এক জিনিস নয়.

আপনি প্রায়ই একটা কথা শুনে থাকেন যে মানুষজন বলে তারা ওজন কমাতে চায় ; কিন্ত আসলে তারা যা চায় তাহল ফ্যাট কমাতে। ফলাফল হলো এই সমস্যার মেন্টাল এপ্রোচ যে তারা তাদের জার্নি শুরুই করে ভুল পদক্ষেপ ফেলে। যদিও তারা জানে তাদের ওজন কত কিন্ত বেশীরভাগই জানেনা লীন মাসল মাস এখানে কতটুকু,এবং কতটুকু বডি ফ্যাট পারসেন্টেজ।

ওজন মাপার স্কেলে দাঁড়িয়ে তারা চিন্তা করে যদি সে ৫০পাউন্ড/ ২৫ কেজি কমাতে পারে তাহলে সে একদম পারফেক্ট থাকবে,যার জন্য তারা ডায়েট শুরু করে, ক্যালোরী কাট করে,এবং অনেক বেশী কার্ডিও এক্সারসাইজ শুরু করে। এর ফলে যা দাঁড়ায় তাহল তাদের শুকনা দেখায় কিন্ত তাদের বডি ফ্যাট পারসেন্টেজ অনেক হাই থেকে যায়। এটা একারনে হয় যে তারা শুধুমাত্র ফোকাস করে ওজন মাপার স্কেলে তাদের ওজন কম দেখাবে অথচ তাদের করা উচিত ছিলো কিভাবে তারা একসেস ফ্যাট প্রবলেম কমাবে।

আরেকটি কমন মিসটেক হলো তাদের ক্যালোরী কাউন্ট করার প্রবনতা যেটা তারা বডিতে ইনট্রোডিউস করবে,তাদের এফোর্ট থাকে কিভাবে ক্যালরী কাউন্ট নাম্বার কে রিডিউস করবে,কেউ কেউ পুরো ফুড ভ্যালু না জেনেই ক্যালরীর কাট শুরু করে ক্রাশ ডায়েট এ চলে যায়,এর ফলেও কিন্ত শরীরের ফ্যাট এর পরিবর্তে মাসল লস হয়।

Include Heavy Resistance Training
যদি আপনি আপনার ফিসিক কে ট্রিম করতে চান, আগের চেয়ে শুকনা এবং বেটার ফর্ম এ দেখতে চান তাহলে শুধুমাত্র কার্ডিও এর উপর ভরসা করলে হবেনা, শরীরের ফ্যাট লেয়ার কে মেল্ট করার সবচেয়ে ভালো পন্থা হচ্ছে আপনার রুটিন এ heavy resistance training include করা।যদিও এটা সত্য যে কার্ডিও এক্সারসাইজ আপনার বডিকে গ্রেট ক্যালরী বার্নিং ফারনেস এ তৈরী করে ;কিন্ত আপনার মাসল টোনড করা এবং সাইজ ইমপ্রুভ করাটাও জরুরী ।

যখন আপনি মাসল টোনড করে ফেলবেন তখন সে আপনার স্কিন এর বাইরে থেকেও উকি দিতে শুরু করবে। আপনার মাসল থেকে যখন ফ্যাট এবং পানির কোয়ান্টিটি কমিয়ে ফেলতে থাকবেন তখন আপনার মাসল এমফেসাইজ হবে মানে পেশীর জোর বাড়বে । মাসল টোনড করার একটা বেস্ট ওয়ে হলো হেভী ওয়েট ওয়ার্ক আউট/ calisthenics.

Tailor Your Diet
অবশ্যই, প্রপার ডায়েটিং আপনার ফ্যাট লুজিং প্রসেস এর জন্য অনেক ইমপরটেন্ট একটা ফ্যাক্টর। ডায়েটিং এ থাকাকালীন অনেকেই অনেক ইমপরটেন্ট কোন ফুড রিলেটেড গ্রুপ থেকে লীভ নিয়ে নেই এটা ভেবে যে আমি হয়তো এই উপায়ে আমার ক্যালরী ইনটেক কমাতে পারবো। কিন্ত সত্যি কথাটা হলো এটা আপনার শরীরকে আরও ড্যামেজ করে দিতে পারে । আপনি হুট করেই ক্যালরীর কাট করতে থাকবেন তখন যখন কিনা আপনি অতিরিক্ত পরিমানে কার্ডিও এক্সারসাইজ করছেন, ফলাফল – আপনি ফ্যাট এর বদলে মাসল লস করছেন। যখন আপনি আপনার শরীরকে মাসল এর জন্য পর্যাপ্ত জ্বালানি দিতে না পারবেন তারা বিল্ড হতে পারবে না। এবং যেটা
আগেই বলেছি, আপনি আপনার ওজন কমাতে চান কিন্ত সেটা মাসল লস করে নয়। আপনি শুধুমাত্র ফ্যাট কমাতে চান( shed the fat) । ওজন মাপার স্কেল এর নাম্বার কমানোটা জরুরী কিছুনা ; আচ্ছা ঠিক আছে মানছি একটী সময় পর্যন্ত জরুরী কিন্ত ভেবে দেখুন তো কি হবে এর ফলে যদি না আপনি আপনার বডি ফ্যাট পারসেন্টেজ কে কমাতে না পারেন?এখন আসলে দেখতে হবে আপনার লীন মাসল মাস কতটুকু যেটা জরুরী।
এজন্য পরবর্তীতে যখনই আপনি আপনার শরীর থেকে কিছু পাউন্ড শেড করতে চাইবেন কখনোও ভাববেন না যে এটা ওয়েট লুজিং প্রসেস বরং ভাবুন এটা ফ্যাট লুজিং প্রসেস । আপনার ট্রেইনিং এবং ডায়টিং এমন হতে হবে যেটা আপনাকে সাহায্য করবে ফ্যাট মেল্ট করতে.. আপনার রুটিন এ ওয়েট লিফটিং ট্রেনিং রাখুন, ইজি কার্ডিও করুন এবং ব্যালেন্সড ডায়েট করুন। কার্বস, প্রোটিন এবং ফ্যাট কে আপনার ডায়েট এ অবশ্যই অন্তর্ভুক্ত করুন। শুধুমাত্র এই ৩ টি ব্যালেন্স করার মাধ্যমেই আপনি স্টেবিলিটি এচিভ করতে পারবেন টোটাল ফ্যাট এবং ওয়েট লস জার্নি তে ।
এক্সারসাইজ। লিংক https://youtu.be/HTz7ySlsIa8

Like
Like Love Haha Wow Sad Angry
5

পাঠকের মতামতঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here