Green apple & carrot pickle

0
892

আজকে ছুটি নিসিলাম চেম্বার থেকে, শরীর ভালো লাগছিলো না । রেস্ট নিবো ভাবসিলাম, কিসের কি বসে থেকে টাইম পাস হচ্ছে না তাই আকাজ করছি😜গ্রীন আপেল আর গাজর দিয়ে আচার বানালাম। আর পিনাট বাটার ।
জানি ডায়েট এ আচার খাওয়া নিষেধ , কিন্ত মাঝে মাঝে ওটস খিচুরীর সাথে ১চা চামচ তো খাওয়াই যায়। এটায় চিনি নেই, মিস্টি করার জন্য খেজুর এর ক্কাথ দিয়েছি। তেল দিয়েছি ( তেল ছাড়া আচার হবেনা )

আচার রেসিপি :
সবুজ আপেল ৪ টা
গাজর মাঝারি সাইজ ১ টা
রসুন ৭-৮ কোয়া বড় সাইজ
খেজুর ৭-৮ টি ভিজিয়ে বীজ ফেলে দিতে হবে। ১ ঘন্টা ভিজিয়ে পরে পানি থেকে তুলে হাত দিয়ে হাল্কা চটকে নিতে হবে।
তেঁতুলের ক্কাথ ২ টেবিল চামচ ( না দিলেও হয়) একটু টক হবার জন্য দিয়েছি
লবন ১/২ চা চামচ
সরিষার তেল ১/২ কাপ
আপেল সিডার ভিনেগার ১/২ কাপ
পাঁচ ফোঁড়ন আস্ত ২ টেবিল চামচ
আদা বাটা ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
হলুদ গুঁড়া ১ চা চামচ
পাঁচ ফোড়ন গুঁড়া ১ চা চামচ ( নামানোর আগে দিলে ভালো গন্ধ হবে)
কাঁচা মরিচ আস্ত ৬-৭ টি
প্রস্তুত প্রনালী :
আপেল কিউব করে কেটে নিতে হবে। গাজর পাতলা স্লাইস করে কেটে নিতে হবে। পানিতে ভিজিয়ে রাখুন । কড়াই তে তেল দিন গরম হলে আস্ত পাঁচ ফোড়ন দিয়ে দিন । একটু ভেজে নিন। আদা বাটা দিন। হাল্কা ভাজা হলে রসুনের কোয়া দিয়ে ২ মিনিট ভেজে নিন। এবার আপেল কিউব আর গাজর দিন। নাড়ুন ভালো করে । ঢাকা দিয়ে ১০ মিনিট অল্প আঁচে রাখুন । মাঝে মাঝে নেড়ে দেবেন নাহলে তলায় লেগে যাবে। এবার খেজুর গুলো দিয়ে দিন । ভালো করে মেশান। লবন , ভিনেগার আর তেঁতুলের ক্কাথ দিন । মাঝারি আঁচে ১৫-২০ মিনিট রাঁধুন । ভালো করে নাড়াবেন । পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে। কাঁচা মরিচ আর পাঁচ ফোড়ন দিয়ে চুলা বন্ধ করে দিন । ঢাকা দিয়ে ১০ মিনিট রাখুন । ঠান্ডা করে কাচের বয়ামে ভরে সংরক্ষন করুন। ১ মাস ভালো থাকবে।

Like
Like Love Haha Wow Sad Angry

পাঠকের মতামতঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here