হতাশা? ভয়? বিষাদ? হীনমন্যতা? শূন্যতা? By Mashroof Hossain

0
3561

প্রচন্ড ঝড়ে যখন আপনার সাজানো বাগান লণ্ডভণ্ড হয়ে যায় তখন আপনি কি করেন? বছরের পর বছর ধরে মাথার ভেতর সাজানো স্বপ্ন যখন এক নিমেষে উড়ে যায় তখন? নিজেকে একসময় যে জায়গায় দেখতে চাইতেন হঠাৎ যখন জানতে পারেন এই জীবনে আপনি সেটা হতে পারবেন না- মনের ভেতর কি খেলা করে আপনার?

হতাশা। ভয়। বিষাদ। হীনমন্যতা। শূন্যতা।

কিন্তু তারপর? অন্ধকার টানেল কি চলতেই থাকবে? এর কোন শেষ নেই? শেষের শুরুটা করবেন কিভাবে?

উত্তরটা আধ্যাত্মিক কিছু নয়, এটার পরীক্ষিত উপায় আছে।

ফিজিকাল ফিটনেস।

আমাদের ভাল বা খারাপ লাগার অনুভূতি মূলত: দেহের ভেতরে নি:সৃত নানারকম পদার্থের মিশ্রণের খেলা। যখন আপনি শারীরিক পরিশ্রম করবেন, আপনার দেহে সুখানুভূতির হরমোন নি:সৃত হবে, চাইলেও হতাশ থাকতে পারবেন না। নিজের শরীরকে যখন আপনি নিয়ন্ত্রনে আনতে পারবেন, এই একই শিক্ষা কাজে লাগিয়ে জীবনে ধেয়ে আসা সমস্যার কালো মেঘগুলোকেও সরিয়ে নিতে পারবেন।

I do not train in the gym for physical fitness, I train there as my preparation for life

পুলিশি পেশায় ছয় সাত বছর চাকুরি হয়ে গেলে সিনিয়র অফিসারদের (এএসপি ও তদোর্ধ্ব) সরাসরি কোন ফিজিকাল ফিটনেসের বাধ্যবাধকতা নেই। শারীরিকভাবে আমি নিজে আহামরি ফিট নই, সিক্স প্যাক এ্যাবস বা আরনল্ডের মত বাইসেপও আমার নেই। তবে আমি স্বপ্ন দেখি, একদিন হতেও পারে। এই স্বপ্নের পেছনে যে শ্রম ও শৃঙ্খলা আমাকে দিতে হচ্ছে, এটা আমি উপভোগ করি।

Life if fun!

ফিজিকাল ফিটনেস মানেই সিক্স প্যাক এ্যাবস আর বিয়াল্লিশ ইঞ্চি বুকের ছাতি নয়, ফিজিকাল ফিটনেস হচ্ছে আপনার জীবনের পারিপার্শিক অবস্থা ও শরীরের গঠন অনুযায়ী সর্বোচ্চ ভালো থাকা। এ ক্ষেত্রে আমার আইডোল হচ্ছেন নিক স্যান্তোনাস্টাসো নামের এক ভদ্রলোক। জন্মগতভাবে এই ভদ্রলোকের দুটো পা আর একটা হাত নেই। ভদ্রলোকের পেশা কি জানেন? বডিবিল্ডিং এবং ফিটনেস মডেলিং। জিমে এই লোকের একটামাত্র হাত নিয়ে বাইসেপ কার্ল মারতে দেখে চোখের পানি আটকে রাখতে পারিনি। ইউটিউবে Nick Santonatasso Workout লিখে সার্চ দিন, আমি নিশ্চিত- আপনার যাবতীয় অজুহাত মিথ্যে বলে মনে হবে।

কখন শুরু করবেন? এই আজকে থেকেই। বেশি না দিনে পাঁচ মিনিট করে শুরু করুন, আস্তে আস্তে বাড়াবেন। Consistensy is the key. প্রতিদিন পাঁচ মিনিট “ব্যায়াম করছি” এই সদিচ্ছা নিয়ে হাঁটুন, নিজের মনকে তৈরি করুন আলস্য ঝেড়ে ফেলতে। এই পাঁচ মিনিট হাঁটা থেকে এক সময় নিজেই আপনি এক ঘন্টা ঘাম ঝরানো ব্যায়াম করতে থাকবেন।

রবীন্দ্রনাথ আখড়ায় কুস্তি লড়তেন, বারাক ওবামা প্রেসিডেন্ট থাকা অবস্থায় নিয়মিত সৈনিকদের সাথে বাস্কেটবল খেলতেন। আমি আপনি তো আর ইনাদের চেয়ে বেশি ব্যস্ত নই, তাইনা?

আমার নিজের অসংখ্য সমস্যা আছে। নিজের ভুল ত্রুটি আর সীমাবদ্ধতার দিকে তাকালে যখন হতাশায় ভুগি, তখন ফিজিকাল ফিটনেস কার্যক্রম আমাকে সাহস যোগায়। এক একটা রেপ(rep), এক একটা সেট (set) করি আর মনে মনে বলি, আত্মশুদ্ধির পথে এক এক ধাপ এগিয়ে যাচ্ছি। দু:খ আর হতাশা নিয়ে জিমে যাই, ফেরত আসি আনন্দ আর হাসি নিয়ে। ঘামের বিনিময়ে সব দু:খ আর হতাশা জিমের ভেতরেই রেখে আসি।

জিমে যাবার সুযোগ নেই? কোন রকম ইকুইপমেন্ট ছাড়াই দশ মিনিটে নিজেকে ঘামিয়ে ভিজিয়ে ফেলার হাজার রকম উপায় আছে। ঘুম থেকে উঠে Burpees করুন পাঁচ মিনিট(ইউটিউবে দেখে নিন), সারাটা দিন আপনার আনন্দে কাটবে। ঘাম আপনার দেহের বিষ বের করে দেবে, আর ব্যায়াম আপনার দেহে সুখানুভূতির হরমোন ছাড়বে। করেই দেখুন না!

কেউ যদি বলে, তোমার চাকুরি, টাকাপয়সা, পরিচিতি সব চলে যাবে , বিনিময়ে শুধু থাকবে শারীরিক সুস্থ্যতা আর মনের জোর- তুমি কি রাজি? আমি চোখ বন্ধ করে হ্যাঁ বলব। ও দুটো থাকলে বাকি সব কিছু আমি আগের চাইতেও ভালভাবে গড়ে তুলতে পারব।

প্রিয় পাঠক, আজ শুরু করছেন তো?

Like
Like Love Haha Wow Sad Angry
3

পাঠকের মতামতঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here