মাটির নিচের সবজি ভালো না মন্দ?

0
2285

মাটির নিচে জন্মানো অনেক সবজিই আমরা খাই। সেগুলো মুখরোচকও বটে।কিন্তু কেউ কেউ বলেন, মাটির নিচের সবজি বেশি খেতে নেই। কারণ এসব খেলে শর্করা ও ইউরিক অ্যাসিড গ্রহণের মাত্রা বাড়ে, বাত হয় ইত্যাদি। এ বিষয়ের কিছু জিজ্ঞাসা পরিষ্কার করতেই আজকের পোষ্ট-

* আলু: মাটির নিজের সবজির মধ্যে আলু সবচেয়ে জনপ্রিয়। প্রায় সব দেশের মানুষের খাদ্য তালিকাতেই আলুর দেখা মিলে। আলুতে ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘ডি’ ছাড়া উচ্চমানের শর্করা, প্রচুর পুষ্টি সহ প্রয়োজনীয় সব রকমের ভিটামিন ও খনিজ উপাদানই কম-বেশি পাওয়া যায়। খাদ্যমানের দিক থেকে যব, আটা ইত্যাদির চেয়েও বেশি শর্করা ও পুষ্টি মেলে আলুতে। তবে এটা ঠিক, আলুর গ্লাইসেমিক ইনডেক্স একটু বেশি। এটি বেশি পরিমাণে খেলে ডায়াবেটিসের রোগীর শরীরে শর্করার মাত্রা বাড়তে পারে।

* মিষ্টি আলু: মিষ্টি আলু মিষ্টি হলেও এর গ্লাইসেমিক ইনডেক্স সাধারণ আলুর চেয়ে কম। কারণ মিষ্টি আলুর মধ্যে আঁশ বা ফাইবার বেশি পরিমাণে থাকে। এই আঁশের কারণে মিষ্টি আলুর শর্করা আমাদের রক্তে মিশতে সময় লাগে। প্রচুর আঁশ ছাড়াও মিষ্টি আলু ভিটামিন ‘এ’ ও বিটা ক্যারোটিনের চমৎকার উৎস। তাই এই সবজির পুষ্টিমানও অনেক।

* গাজর: গাজরে বিটা ক্যারোটিন, ভিটামিন ‘এ’, ভিটামিন সি ইত্যাদির সমাহার রয়েছে। চোখের স্বাস্থ্য রক্ষায় এবং শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে এই সবজি বিশেষ কার্যকর। গাজরে শর্করা অতটা বাড়ে না।

* বিট: ভিটামিন ‘সি’ ও বিটা ক্যারোটিন সমৃদ্ধ বিট শারীরিক শক্তি ও উদ্দীপনা বাড়াতে সাহায্য করে বেশ। এতে নাইট্রেট আছে বলে রক্তনালি ও হৃদযন্ত্রের জন্যও ভালো।

* শালগম ও মুলা: মুলা ও শালগমে প্রচুর ফলিক অ্যাসিড আছে, যা অন্তঃসত্ত্বা মহিলাদের খাওয়া উচিত। এতে আছে অনেক আঁশ এবং প্রচুর ভিটামিন ‘সি’।

মাটির নিচে যেসব সবজি ফলে, তাতে শর্করা স্টার্চ হিসেবে থাকে, যা স্বাস্থ্যের জন্য ভালো। এগুলোতে প্রচুর পরিমাণে আঁশ রয়েছে, যা পরিপাকতন্ত্রের জন্য উপকারী। এসব সবজিতে ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’, ভিটামিন ‘বি৬’, বিটা ক্যারোটিন ও পটাশিয়াম বেশি পরিমাণে থাকে। বেশি পিউরিন-সমৃদ্ধ খাবার ইউরিক অ্যাসিড বাড়াতে পারে। কিন্তু উল্লিখিত সবজিগুলোতে পিউরিন বেশি নেই। তাই বাতের ব্যথার রোগীদের এসব সবজি খেতে বাধা নেই।

collected

Like
Like Love Haha Wow Sad Angry

পাঠকের মতামতঃ