ফ্যাট ফাইটিং হরমোন

0
2181

কি অবস্থা সবার? কেমন আছেন ?
আজকে আমি ৬ টা ফ্যাট ফাইটিং বা ফ্যাট বার্নিং হরমোন নিয়ে আলোচনা করবো।
যাই হোক, ৬ টা ফ্যাট বার্নিং বা ফাইটিং হরমোন যা আমাদের খুবই গুরত্বপুর্ন। আপনি ডায়েট এক্সারসাইজ করে ওজন কমাচ্ছেন বা ওজন কমিয়ে ধরে রাখতে হলে এইসব হরমোনের দিকে নজর দিতেই হবে। আসেন দেখে নেয়া যাক, এইসব হরমোন গুলো কি কি এবং এইসব কিভাবে কাজ করে। এবং এইসব হরমোন লেভেল ঠিক রাখতে আমাদের কি কি করা উচিত।

হরমোন গুলির নামঃ
_______________

=> ১) ট্রাইআইয়োডোথাইরোনাইন (triiodothyronine/T3):
——————————
এটার আরেক নাম থাইরয়েড হরমোন। আইয়োডিন ডেফিচিয়েঞ্চি হলেই এই T3 লেভেল কমতে শুরু করে। যার ফলে আমাদের বিএমার(BMR) বেড়ে যায়।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
—————————–
পরিমান মত আয়োদিন আমাদের খেতে হবে। আর সেলেনিয়াম আমাদের T3 লেভেল ঠিক রাখে। তাই খাবারে আয়ডোইন আর সেলেনিয়াম রাখতে হবে। একজন পুর্নবয়স্ক মানুষের জণ্যে ১৫০ মাইক্রোগ্রাম আইয়োডিন দরকার। আর সেলেনিয়াম পাওয়া যায়, সামুদ্রিক মাছ, ডেইরি প্রোডাক্ট, ডিম ইত্যাদিতে।

=> ২) গ্রোথ হরমোন (GH):
———————–
মানুষের দৈহিক বৃদ্ধি নিয়ন্ত্রণ করে যে হরমোন, তার নাম গ্রোথ হরমোন। গ্রোথ হরমোন আর এক নাম সোমাটোট্রপিন (somatotropin)। যার কাজ হলো কোষের বৃদ্ধি, প্রজনন এব পুনর্জন্ম হতে সাহায্য করে।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
——————————–
এই হরমোনের লেভেল ঠিক করতে ডায়েট + এক্সারসাইজ + ঘুমের দরকার হয়। যেকোন হেলদি ডায়েট + এক্সাসারসাইজ High-intensity interval training, or HIIT এক্সারসাইজ যেমন skipping, jumping, burpees + ঘুম ৮ ঘণ্টা রাতে টানা ঘুম প্রয়োজন। এইসব করলেই গ্রোথ হরমোন পরিমান বেড়ে যায়।

=> ৩) আই জি এফ-১ (Insulin-like growth factor 1):
———————————
অন্য নাম সোমাটোমেডীন সি (somatomedin C)। এতা আমাদের ব্লাডে প্রাকৃতিক ভাবেই পাওয়া যায়। শরীরে ইন্সুলিনের পরিমান বেড়ে গেলে এই হরমোনের কাজ করে না।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
—————
এই লেভেল ঠিক করতে ডায়েটের কোন বিকল্প নেই। এই ক্ষেত্রে যেকোন লো কার্বস ডায়েট করতে হবে। যেকোন হেলদি লো কার্বস ডায়েট ইন্টারমিটেন্ট ফাস্টিং(IF) ফরমেটে করলে ভাল ফলাফল পাওয়া যায়।

=> ৪) গ্লুকাগন (glucagon):
———————-
গ্লুকাগন হল অগ্ন্যাশয়ের আলফা কোষ দ্বারা উত্পাদিত পেপ্টাইড হরমোন, যা রক্তপ্রবাহে গ্লুকোজের ঘনত্ব বৃদ্ধি করে। এর বিপরীত প্রভাব হল ইনসুলিন, যা গ্লুকোজের ঘনত্ব কমিয়ে দেয়।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
——————————
এই হরমোনের লেভেল ঠিক করতে এক্সারসাইজের কোন বিকল্প নেই। সে ক্ষেত্রে High-intensity interval training, or HIIT এক্সারসাইজ যেমন skipping, jumping, burpees সবচেয়ে বেশি কার্জকর। আর এর সাথে প্রোটিন বেশি খেতে হবে। সোজা কোথায় লো কার্বস + হাই প্রোটিন হেলদি ডায়েট করতে হবে।

=> ৫) টেস্টোস্টেরন (testosterone):
————————–
টেস্টোস্টেরন পুরুষত্বের জন্য দায়ী প্রধান স্টেরয়েড হরমোন যা এন্ড্রোজেন গ্রুপের| মানুষ সহ সকল স্তন্যপায়ী, সরীসৃপ প্রাণীর শুক্রাশয়ে এটি উৎপন্ন হয়। স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে পুরুষের শুক্রাশয় এবং নারীর ডিম্বাশয় থেকে উৎপন্ন হয়,যদিও স্বল্প পরিমাণ অ্যাড্রেনাল গ্রন্থি থেকে ক্ষরিত হয়। এটি প্রধান পুরুষ হরমোন যা শুক্রাশয়ের লিডিগ কোষ (Leydig Cell) থেকে উৎপন্ন হয়।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
—————————
এই লেভেল ঠিক করতে স্ট্রেন্থ এক্সারসাইজ(strength exercise) + লো কার্বস হেলদি ডায়েট প্রয়োজন। মাইক্রো নিউট্রিশিয়াম যেমন ভিটামিন ডি(Vit-D) খুবই দরকার।

=> 6) এড্রিনালিন (adrenaline):
——————–
অ্যাড্রেনালিন বা এপিনেফ্রিন একটি হরমোন এবং নিউরোট্রান্সমিটার। যা আমাদের শরীরের স্নায়ুকোষ থেকে আরেক স্নায়ুকোষে সংকেত পরিবহন, সংকেত পরিবর্ধন বা, সংকেত নিয়ন্ত্রণ করে থাকে।

# লেভেল ঠিক করতে যা করনীয়ঃ
————————–
এই লেভেল ঠিক করতে High-intensity interval training, or HIIT এক্সারসাইজ যেমন skipping, jumping, burpees সবচেয়ে বেশি কার্জকর।

এর থেকে বুঝা যাচ্ছে যে, আমাদের হরমোন লেভেল ঠিক রাখতে বিশেষ করে এইসব ফ্যাট ফাইটিং বা বার্নিং হরমোন গুলি ঠিক রাখতে হেলদি ডায়েট + এক্সারসাইজ + ঘুমের কোন বিকল্প নেই। তাই পরিমিত সবই আমাদের খুব দরকার। বাকি হিসেব টা আপনার।

#ভালো থাকুন #সুস্থ থাকুন #সুন্দর থাকুন
#ফ্যাট ফাইটিং/বার্নিং হরমোন।

Like
Like Love Haha Wow Sad Angry

পাঠকের মতামতঃ