ওজন কমানোর সবচেয়ে ইফেক্টিভ মোটিভেশন

0
2852
ওজন কমানোর সবচেয়ে ইফেক্টিভ মোটিভেশন

যদি জিজ্ঞেস করা হয় ওজন কমানোর সবচেয়ে ইফেক্টিভ মোটিভেশন কি?

উত্তর হবে, অন্যকে মোটিভেট করা।

কেন বলছি?

কারণ আপনি যে কাজ অন্যদের করতে উতসাহিত করবেন সেই কাজ আপনি নিজে না করে পারবেন না। 🙂

আজ আপনি গ্রুপে হাটাহাটি নিয়ে পোস্ট করুন। কাল যখন আলসেমি করে রিক্সায় চড়তে যাবেন, এই গ্রুপে আপনার ঐ পোস্ট আপনাকে অনুশোচনায় ভোগাবে, কেন না হেটে রিক্সায় চড়লেন আপনি! খারাপ লাগা কাজ করবে। অনুতপ্ত হবেন ভিতরে ভিতরে। পরশু ঠিকই হেটে যাতায়াত করবেন আপনি। নিজের অনুশোচনা থেকে বাঁচার জন্যই হাটতে বাধ্য হবেন আপনি। 🙂

হয়ত অনেক ফাঁকিবাজ মনে মনে ভাববেন, “হাটছি কি হাটি নাই গ্রুপের মানুষ কেমনে জানবে?”
জ্বি! কেউ জানবে না। যে মানুষ নিজের কাছে নিজেই প্রতারিত হয়, তার কি আর মানুষকে জানানোর মুখ আছে? নাই।

আত্মসমালোচনা অনেক বড় ফ্যাক্টর। এক প্লেট ভাত খেয়ে আপনাকে নিজের কাছে বলতেই হবে – “৫০০+ ক্যালরি শুধু ভাতই খাইছি। বার্ণ করা ছাড়া উপায় নাই”
যদি বলেন – “একদিন খাইলে কিচ্ছু হয় না” তাইলে ধরে নেন আপনার নিজের মধ্যেই ঘাপলা আছে। আপনি নিজেই নিজের ভাল চান না।

একদিন যদি না হাটেন নিজেকে বুঝাইতে হবে- “আজকে হাটি নাই। ৫০০ক্যালরি বার্ণ হয় নাই। শরীরে জমা হয়ে গেছে। আগামীকাল সুদে আসলে সব উশুল করে ছাড়ব”
যদি বলেন – “সপ্তাহে প্রতিদিন হাটার কি আছে? ভাল্লাগতেছে না হাটতে” তাইলে আপনার আসলেই ওজন কমানোর ইচ্ছা নাই। সবাই গ্রুপে পোস্ট দিচ্ছে। আপনিও গা ভাসিয়ে পোস্ট দেয়ার জন্য দিচ্ছেন। কাজের কাজ কিছুই করেন নাই।

এত কথা বলার কারণ হচ্ছে, আপনি দিনে যত ক্যালরি নিচ্ছেন এবং যত ক্যালরি বার্ণ করছেন, এসবের একটা আনুমানিক হিসাব আপনার কাছে থাকা বাধ্যতামূলক। দিনের হিসাব দিনেই করতে পারলে ভাল। ওজন কখনো হুটহাট বাড়ে বা কমে না। আপনি হিসাব রাখলে ওজন কমবে। আর বেহিসাবি হলে বাড়বে।

আর সব কথার শেষ কথা, নিজে ওজন কমাতে চান? তো অন্যদের ওজন কমানোতে হেল্প করুন। এটা একটা টিম ভিত্তিক কাজ। একে অন্যকে সাহস যোগানো, পরামর্শ দেয়া, উতসাহিত করা, নিজে যতটুকু জানি তা অন্যদের জানিয়ে সচেতন করা….. এসব ওজন কমানোর কাজকে বহুগুণে সহজ করে দেয়। হয়ত আপনি বাসায় একা ডায়েট করছেন, বাইরে একাই হাটতে বের হচ্ছেন। কিন্তু দিনশেষে যখন গ্রুপে ঢুকবেন, যখন নিজের আপডেট জানাবেন, অন্যদেরকেও সাহায্য করবেন…. আপনার তখন আর নিজেকে একা মনে হবে না। 🙂

শুভকামনা সবার জন্য।

#ওজন_কমবেই

Like
Like Love Haha Wow Sad Angry
4

পাঠকের মতামতঃ