আসুন জেনে নেই প্রধান কিছু এক্সারসাইজের ব্যাপারে

0
2965
Sabbir Mohammad

বিভিন্ন রকমের এক্সারসাইজ ভিন্ন রকম ফিজিক্যাল ফিটনেসের উপর গুরুত্ব আরোপ করে । স্বাস্হ্যরক্ষার জন্য বা স্বাস্হ্য উন্নতির জন্য বিশেষজ্ঞ নির্দেশিত বিবিধ ব্যয়াম দেয়া হয় যা আপনাকে দূরে রাখবে শারীরিক কোন আঘাত পাওয়া থেকে এবং আপনার সার্বিক ফিজিক্যাল ফিটনেস এর উন্নতি করবে বা মেনটেন করবে। আপনি হয়তো নানাবিধ ব্যয়াম করেন প্রপোরসন বদলে বদলে যা নির্ভর করেআপনার লক্ষ্যের উপরে। যেমন ধরুন – একজন ওভারওয়েট মানুষ তার ফ্লেক্সিবিলিটি বাডিয়ে ক্যালোরী বার্ন করতে পারে এবং একজন সহনশীল সহযোগিতাকারী এথলেট পারে তার ইনজুরি এড়াতে তাদের ট্রেনিং এ কিছু স্ট্রেন্থ এক্সারসাইজ কে যোগ করার মাধ্যমে।
Sabbir Mohammad
এরোবিক :

এরোবিক এক্সারসাইজ হলো বিরতিহীন ভাবে বৃহৎ পেশী সমস্ঠি নিয়ে (যেমন আপনার পা )একটানা ২০ মিনিট বা তারও বেশী সময় ধরে শারীরিক কসরত করা ।সাইকেল চালানো,সাঁতার কাটা,নৌকা বাইচ,হাঁটা অথবা জগিং করা হলো এরোবিক এক্সারসাইজ এর বিভিন্ন ফর্ম। আপনি হয়তো এরোবিক এক্সারসাইজ করেন যাতে আপনার কার্ডিও রেস্পিরেটরী সহনশীলতা বাড়ে কিংবা ওজন কমানোর জন্য । National Federation of Personal Trainers এর মতে “লো ইনটেনসিটি এরোবিক এক্সারসাইজ একেকটা সেশন ৪৫ মিনিট ই যথেস্ট ওজন কমানোর ক্ষেত্রে। ” আর যদি আপনার কার্ডিওরেস্পিরেটরী সহনশীলতা বাডাতে চান তবে দরকার হবে হাইয়ার ইনটেনসিটি এরোবিক এক্সারসাইজ এর, যেটা একেকটা সেশন হবে ২০-৩০ মিনিটের ।
Sabbir Mohammad
এনএরোবিক(ANAEROBIC):

এন এরোবিক এক্সারসাইজ আপনার মাসল ফোর্স কনট্রাকশন কে জেনারেট করবে এবং আপনার স্ট্রেন্থ বাড়াবে, গতি বাড়াবে , পাওয়ার আউটপুট বৃদি্ধ করবে। ওয়েট লিফটিং, পূর্নবেগে দৌড়ানো, প্লিওমেট্রিক্স হলো এনএরোবিক এক্সারসাইজ এর উদাহরণ । এধরনের এক্সারসাইজ অল্প সময় পারফর্ম হয়, ইনটেনসিটি বেশী থাকে এবং মাসল কনট্রাকশন বেশী হয় এরোবিক এক্সারসাইজ এর চেয়ে। যেমন উদাহরণ স্বরুপ বলা যায় হেভী ওয়েট লিফটিং এক্সারসাইজ আপনার মাসল কে পরিশ্রান্ত করে ফেলে অল্প সংখ্যক কনট্রাকশন এর মাধ্যমে কারন প্রতিটা কনট্রাকশনই পারটিকুলারলি ইনটেন্স। এনএরোবিক এক্সারসাইজ যেটা আপনার মাসল কে পরিশ্রান্ত করে ফেলে ১৫ টি রেপ্স বা তার চেয়েও কম রিপিটেসন এ কিন্ত এর ফলে অপটিমাল স্ট্রেন্থ অর্জন হয়। প্রতিটা কনট্রাকশন এ পাওয়ার বাড়ালে যে এক্সারসাইজ করতে হয় তাতে মাসল পরিশ্রান্ত হয় কেবল মাত্র ৬ টি রিপিটেসন এই।
Sabbir Mohammad
ফ্লেক্সিবিলিটি (FLEXIBILITY ):

ফ্লেক্সিবিলিটি এক্সারসাইজ আপনার মাংসপেশির এবং অস্হি সন্ধির মোশন মুভমেন্ট কে এনহেন্স করবে।
স্ট্রেচিং, বিভিন্ন ধরনের যোগব্যয়ামের আসন হচ্ছে ফ্লেক্সিবিলিটি এক্সারসাইজ এর ফর্ম।
ফ্লেক্সিবিলিটি এক্সারসাইজ পারটিকুলারলি বেনিফিসিয়াল হয় এরোবিক এক্সারসাইজ এর পর , কারন আপনার ক্ষুধার্ত মাসল এ বেশীসংখক রিকোভার নিউট্রিয়েন্ট পৌঁছে যায় এর মাধ্যমে।লম্বা সময় ধরে মাসল টাইটনেস,রিকোভারী না হওয়া/ পুওর রিকোভার হওয়া,এবং ভুল অংগবিন্যাস(posture) এর জন্য আপনার মাংসপেশি কে সংকোচিত করে ফেলে সময়ের সাথে সাথে। ফ্লেক্সিবিলিটি এক্সারসাইজ আপনার মাংসপেশীকে স্ট্রেচিং করে মাংসপেশির সংকোচন কে রোধ করে ও মাংসপেশিকে ইনজুরীর কবল থেকে বাচায়। আপনি হয়তো পোস্ট স্ট্রেচিং এক্সারসাইজ এ হোল্ড করেন ২০ -৩০ সেকেন্ড ধরে কিন্ত সেখানে যোগব্যয়াম আপনাকে স্ট্রেচিং এ সাহায্য করবে বেশী কারন একেকটি আসন ৫ মিনিট পর্যন্ত ধরে রাখা সম্ভব।
Sabbir Mohammad
স্টেবিলিটি(STABILITY ):

স্টেবিলিটি এক্সারসাইজ আপনার বডি এলাইনমেন্ট কে উন্নত করবে যেনো কোন অযাচিত হাড় এবং অস্হিসন্হির মুভমেন্ট না হয় । ব্যালেন্স, এজিলিটি এবং কোর ট্রেনিং এগুলো স্টেবিলিটি এক্সারসাইজ এর অন্তর্ভুক্ত। স্টেবিলিটি এক্সারসাইজ আপনার বডি কন্ট্রোল মুভমেন্ট কে এনহেন্স করে মাসল স্ট্রেন্থেনিং এর মাধ্যমে, যেটা কিনা সাপোর্ট দেয় এবং কোঅর্ডিনেট করে আপনার অস্হিসন্হির সংযোগ কে ঠিক রাখতে।
স্টেবিলিটি যদি ভাল থাকে তা আপনাকে সাহায্য করবে আরও শক্তিশালী মাসল কনট্রাকশন পারফর্ম করতে, কারন এনার্জী কম হলে অসাবধানতায় অস্হিসন্হি ও মাংসপেশির মুভমেন্ট নস্ট হবার সম্ভাবনা থাকে। the National Federation of Personal Trainers রেকমেন্ড করেন কমপক্ষে ১০ মিনিট স্টেবিলিটি এক্সারসাইজ আপনার প্রতিদিনকার ওয়ার্ক আউট রেজিমেন এ রাখা উচিত ।
#সুস্থ_থাকুন_সুন্দর_থাকুন

Like
Like Love Haha Wow Sad Angry
5

পাঠকের মতামতঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here