অজ্ঞ লোকের কথা শুনে ব্যায়াম করার ফল

0
2309
অজ্ঞ লোকের কথা শুনে ব্যায়াম করার ফল

একটু বড় বাট কষ্ট করে একটু পড়বেন আশা করি…

এই গ্রুপ এ এটাই আমার প্রথম পোস্ট। গত একমাস যাবত সবার পোস্ট পরি আর লাইক দিয়ে যাই। আচ্ছা এখন আসি মূল কথায়..

আমি ক্লাস ৬ এর আগ পর্যন্ত শুটকি লেগে ছিলাম। ক্লাস ৫ এ যখন পরি, তখন ৬ মাসের জন্য ইতালি যাই পরিবারসহ আব্বুর কাছে। ওইখান থেকেই আমার মোটা হওয়া শুরু, এরপর আর থামিনি। স্কুল লাইফ, কলেজ লাইফ, ভারসিটি লাইফ সবসময় ই আমি মোটা। সবার পচানি, মটু, পাহাড়, হাতি কোনো কিছু আর বাকি নেই শোনার। বিশেষ করে খারাপ লাগতো রাস্তায় হেটে যাচ্ছি, হঠাত পাশ থেকে বলে উঠলো, বাপরে বাপ কতো মোটা.. বা মটু.. তখন মনে হয়, একটু তাদের ডেকে ভালোভাবে বলি,” ভাই আমি আপনার বাপের টাকায় খাইছি যে আপনি আমাকে চিনেন না তারপর ও টিটকারি মারছেন..” আরো কত ভাবে যে অপমানিতো হই, এটা যারা ফেস না করছেন, বুঝতে পারবেন না। আত্তিয় সজন, বন্ধু বান্ধব কেউ আর বাকি নেই আমাকে পচাইতে। মনে হয় আমাকে পচায়া তারা যেনো আত্তিক একটা শান্তি পায়।

আমার গুষ্ঠিতে মোটামুটি সবাই মোটা, আব্বু, আম্মু, ছোট বোন, ফুফুরা, কাজিনরা। তাই সভাবতই আমার মোটা হইতেই হইতো। মাঝে অনেকবার আ্যাটেম্ট নেই চিকোন হবো। বাট ধরে রাখতে পারি নি।
ফাইনালি, গতো বছরের সেপ্টেম্বর মাসে ঠিক করি এবার ওজন কমাতেই হবে। তখন আমার ওজন ১১৮-২০। জিমে ভর্তি হই। খাওয়া দাওয়া কমিয়ে নিয়ে আসি। ও আরেকটা জিনিস বলে নেই, আমি যে খুব বেশি খেতাম এমন না। সাধারণ মানুষ যা খায় তার চেয়ে একটু হয়তো বেশি খেতাম। আহামরি বেশি কখনো খেতাম না। কিন্তু বাইরের খাবার টা বেশি খাই, এই জন্যই হয়তো এতো মোটা। যাই হোক, প্রথম মাসে জিম করে খুব খুশি, ওজন ১১৩। তারপর ই হয় বিপদ টা। একদিন এক বন্ধুর কথায় জিম এ ১০ কেজি ওয়েট নিয়ে স্কোয়াট মারার সময় হঠাত কোমরে বেথা পাই। ওই বেথায় যে এতো বড় ক্ষতি হয়ে যাবে আমি যানতাম না। আমি হাটতে পারতাম না। ডাক্তার দেখাই, এম.আর.আই করার পর ধরা পরে আমার মেরুদণ্ড এর ডিস্ক সরে গেছে। যেটাকে পি.এল.আই.ডি বলে। ডাক্তার বলে থেরাপি নিতে, থেরাপিতে ইম্প্রুভ না হলে সার্জারি তে যেতে হবে। আর আমার ওজন ও কমাতে বলে। তারপর টানা ১ মাস থেরাপি নেই। আল্লাহ্‌ এর রহমতে ইম্প্রুভ হয়, কিন্তু পুরোপুরি কিউর হয় না, ইভেন এখনো না। আমি যতটুকু শুনেছি এটা পুরোপুরি ঠিক হবে না, বাট কন্ট্রোল এ রাখা যাবে। ডাক্তার ৪-৫ মাস রেস্ট এ থাকতে বলে। এখন নতুন প্যারা ওজন কমাতে হবে বাট এক্সারসাইজ করা যাবে না এই কয়েক মাস। একটা ডাইটেশিয়ান দেখাই, উনি একটা খাবারের চার্ট দেয়। অইখানে দুইটা খাবার দেয় একটা এলভেরা জুস আর একটা কি দুধ যেনো রাতের খাবারের পরিবর্তে। দুইটার দাম ই প্রতিমাসে ১০ হাজার টাকা প্রায়।প্রথম মাস খেয়ে আর খাই নি। ওজন ১১৩ থেকে বেরে ১১৫ হয়েছিল। এক মাস অই ডাইটেশিয়ান এর ডাইট ফলো করে ৪-৫ কেজি কমে। ওজন ১১০-১১ তে আসে। তারপর আর তার ডাইট ফলো করিনি। বাবা মার এতোগুলো টাকা নষ্টো করতে ইচ্ছা হয়নি। এরপর আর যাই খেতাম রাতে ভাত খাওয়াটা বন্ধ করে দেই পুরোপুরি। আর কোল্ড ড্রিংকস খেতাম অনেক বেশি, অইটা পুরোপুরি ছেড়ে দেই। আর একটুআক্টু কম খাই।এই কয়েকটা মাস এভাবে পার করতে থাকি, এক্সারসাইজবিহীন। কিন্তু আমার ওজন কমতে থাকে। অনেক আস্তে বাট কমে। ২ সপ্তাহ আগে মাপাই ১০৫.৬, খুব খুশি।

লাস্ট কিছুদিন খাওয়া দাওয়া একটু বেশি হয়, এখন আবার বেড়ে ১০৬.৫। আজকে মাপার পর মনটা অনেক খারাপ হয়ে যায়। তাই ভাবলাম অনেকদিন তো রেস্ট হলো, আর না। আমি আবার ডায়েট শুরু করতে চাই, আবার আস্তেধীরে এক্সারসাইজ শুরু করবো ভাবতেসি। কিন্তু জিম আর না, জিম এর কথা বললে বাসায় মাইর ই দিবে। তাই আপনাদের একটু হেল্প চাই। লাস্ট কয়েকদিন গ্রুপের পোস্ট গুলো পরে সবাইকে অনেক হেল্পফুল মনে হোল। আমার জন্য মানানসই একটা ডাইট চার্ট দিলে অনেক কৃতজ্ঞ থাকবো। আমি ওএমএডি র মতো এতো কষ্টের বা সর্টকাট ডাইট প্লান চাই না। আমি একটা হেলদি ডায়েট চাই, যেটা আমি লাইফস্টাইল বানাতে পারবো।

আমার হাইট ৫ ফিট সাড়ে ৯। ওজন ১০৬.৫ আর আমার বয়স ২৬। BMR ২১০০ কেলরি প্রায়। সবাইকে এতো কষ্ট করে পরার জন্য ধন্যবাদ।

(আর একটা ব্যাপার বলতে চাই আমার অভিজ্ঞাতা থেকে। যাদের ওজন আমার মতো অনেক বেশি, জিম করতেছেন, ভুলেও ভালো ইন্সট্রাকটর ছাড়া বেয়াম করবেন না। বন্ধুদের কথায় বা অজ্ঞ লোকের কথা শুনে বেয়াম করবেন না। ওজন ১০-১৫ কেজি কমিয়ে আনার পর ওজন নিয়ে ব্যায়াম করবেন, এর আগে না।)

Ratul Dutta এ ব্যাপারে যা বললেনঃ
পুরো পোস্ট পরলাম। এইসব ক্ষেত্রে বা এতো বাড়তি ওয়েট নিয়ে আমি কখনই জিম বা হেভভি ওয়ার্কাউট করতে বলিনা। আপনি সেটা উপলব্ধি করতে পেরেছেন অনেকেই সেটা পারেনা বা জিমে ভর্তি হয় ওয়েট কমানোর জন্যে। সেটা বরং ভুল বলা যাই। প্রথমেই যেটা করতে হবে একটা হেলদি ডায়েট চার্ট ফলো করতে হবে তার সাথে রেগুলার ৩০-৩৫ মিনিট সকাল + সন্ধ্যা হাটাটাটি। ব্যাস। আর কিছুই করা লাগবে না।
আপনার জন্যে পরামর্শ হলো, একটা ডায়েট চার্ট ফলো করবেন + হাটাহাটি করবেন। জত হাটবেন সেটা আপনার জন্যেই ভালো। এখন কোন বডিওয়েট এক্সারসাইজ করা যাবে না। যেহেতু ডিস্ক সরে গেছে। আর একটা কথা সসময় BMR হিসেব করে চলা যাই না। আপনার যে বিএমাই সেটা ফলো করা আপনার জন্যে ঠিক হবে না। আপনি ১৫০০ ক্যালরির হেলদি ডায়েট চার্ট করবেন। লিস্টে খাবার কি কি থাকবে সেটা আপনার বডি এক্সামিনেশান করেই দিতে হবে। সাথে ৩০-৪৫ মিনিট রেগুলার হাটাহাটি। আশা করি আপনি সুস্থ থাকবেন + ভালো বোধ করবেন। হাইট অনুযায়ী হাইয়েস্ট ৭৩ কেজি হওয়া উচিত। নিজেকে ৬ মাস সময় দিন মিনিমাম ২৫-৩০ কেজি কম্বে। আর এটা কম্লে নিজের লাইফটাই চেঞ্জ হবে। শুরু করে দিন। শুভকামনা।

Like
Like Love Haha Wow Sad Angry
3

পাঠকের মতামতঃ